Advertisement

শহীদ মুরিদুল আলম রাজনীতির পরিমন্ডলে আলোর দিশারী হয়ে থাকবে : মোছলেম উদ্দিন আহমদ 

ঈসা মোহাম্মদ    |    ১৩:৪১, সেপ্টেম্বর ২২, ২০২১   |    33




শহীদ মুরিদুল আলম রাজনীতির পরিমন্ডলে আলোর দিশারী হয়ে থাকবে : মোছলেম উদ্দিন আহমদ 

চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ সভাপতি মোছলেম উদ্দিন আহমদ এমপি বলেছেন, বাংলাদেশের
স্বাধীনতা যুদ্ধে যারা বীরত্বপূর্ণ অবদান রেখে গেছেন তাদের অনেকের গুণগাঁথা ক্রমান্বয়ে প্রকাশিত হচ্ছে। 

১৯৭৫ এর বঙ্গবন্ধু হত্যাকান্ডের পরবর্তী সরকারগুলোর নেতীবাচক কর্মকান্ড ও পৃষ্ঠপোষকতার অভাবে ইতিহাসের সত্য কাহিনী গুলো বিকৃতি হয়েছে বা বিনষ্ট হয়েছে। স্বাধীনতার মূল্যবোধে তারা বিশ্বাসী ছিলনা বলে এই সত্য প্রকাশে অনাগ্রহ ছিল। চন্দনাইশের বরমা হতে উঠে আসা মেধাবী ছাত্র শহীদ মুরিদুল আলম সেদিন তার মেধা ও সাহস দিয়ে কর্মী গড়ার কারীগর হিসাবে ছাত্রলীগকে আদর্শ ও ত্যাগের মহীমায় উজ্জিবীত করেছিলেন। 

স্কুল জীবনে ছাত্রলীগ করার অপরাধে পুলিশী হয়রানী ও পিতার শাসনকে তিনি উপেক্ষা করে রাজনীতি করেছেন। চট্টগ্রাম কলেজের প্রথম জি এস নির্বাচিত হন। 

মহান মুক্তিযুদ্ধে সাহসীপূর্ণ ভূমিকা রেখেছিলেন তিনি। বিজয়ের কিছুদিন আগে তাকে নৃশংসজনক ভাবে হত্যা করা হয়। 

মঙ্গলবার (২১ সেপ্টেম্বর)  বিকেল ৪টায় চট্টগ্রাম প্রেসক্লাব বঙ্গবন্ধু হলে ৬০ দশকের কিংবদন্তী ছাত্রনেতা, ৬২’র ছাত্র আন্দোলনের প্রাণপুরুষ, ছাত্রলীগ পুনর্গঠনের উদ্যোক্তা, মেধাবী রাজনীতিক, বৃহত্তর চট্টগ্রাম জেলা আওয়ামী লীগের সাবেক সমাজকল্যাণ সম্পাদক, মুক্তিযুদ্ধের মহান সংগঠক, বীর শহীদ মুরিদুল আলমের ৫০তম শাহাদাতবার্ষিকী উপলক্ষ্যে চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ আয়োজিত স্মরণ সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, তিনি আওয়ামী লীগ চট্টগ্রাম জেলা কমিটির সমাজকল্যাণ সম্পাদক পদে আসীন হয়েছিলেন। ৬ দফা কর্মসূচী ইংরেজীতে অনুবাদ করে তিনি এম এ আজিজের মাধ্যমে তা প্রচারের ব্যবস্থা করেন। আগরতলা ষড়যন্ত্র মামলা হতে বঙ্গবন্ধু মুক্ত হয়ে চট্টগ্রাম এলে মুরিদুল আলমের প্রজ্ঞা, দূরদর্শিতা ও লেখনীর পরিচয় পেয়ে তাকে প্রাইভেট সেক্রেটারী করার ইচ্ছা ব্যাক্ত করেন। মুরিদুল আলমের অনীহার কারনে তা হয়নি। শহীদ মুরিদুল আলম সেই কঠিন দুঃসময়ে ছিলেন রাজনীতির বাতিঘর। তার মতো প্রজ্ঞাবান ও গৌরববানদের মৃত্যু নেই। শহীদ মুরিদুল আলম রাজনীতির পরিমন্ডলে আলোর দিশারী হয়ে থাকবে। আমরা তার অবদানের প্রতি শ্রদ্ধা জানানোর শুভ ইচ্ছায় আজকের এই স্মরণ সভার আয়োজন করেছি।

ওয়াসিকা আয়েশা খান এমপি বলেন, অসম্ভব ভদ্র, নম্র, রাজনীতি সচেতন, দেশের প্রতি ভালবাসার অনন্য উদাহরণ তিনি রেখে গেছেন। আজ তাঁর মত আদর্শ ও চরিত্রবান নেতার অভাব। দলকে বাঁচিয়ে রাখতে পারলে মুরিদুল আলমরাও বেঁতে থাকবে। দলকে বাঁচিয়ে রাখতে হলে মুরিদুল আলমদের মতো নেতা- কর্মীদের সংখ্যা বাড়াতে হবে। তিনি বেঁচে থাকলে একজন জাতীয় নেতায় পরিণত হতেন।

চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মফিজুর রহমান বলেন, মুরিদুল আলম ভাই জ্ঞানী ছিলেন এবং বাস্তববাদী ও কাজের লোক ছিলেন। তিনি শুধু উপদেশ দান করতেন তা না। তিনি কাজেও পারদর্শী ছিলেন। আজ শহীদ মুরিদুল আলম বেঁচে নেই। তিনি বেঁচে থাকলে দেশ ও সংগঠন উপকৃত হত। আমরা তাকে হারিয়ে ক্ষতিগ্রস্থ হয়েছি। এ বড় মাপের মানুষটি হয়ত আর আসবেনা বর্তমান অবক্ষয়ের যুগে।

নজরুল ইসলাম চৌধুরী এমপি বলেন, ছাত্রলীগকে চট্টগ্রামে প্রতিষ্ঠিত করার জন্য ষাট দশকে সবচেয়ে বেশী ভূমিকা রেখেছেন মুরিদুল আলম। একাত্তরের মুক্তিযুদ্ধের রণাঙ্গনে শহীদ হন মুরিদুল আলম। অত্যান্ত মেধাবী এবং অনন্য গুণাবলী ও ব্যাক্তিত্বশালী রাজনীতিবিদ ছিলেন শহীদ মুরিদুল আলম। চট্টগ্রামে বাঙালি জাতীয়তাবাদী আন্দোলনে তার ভূমিকা উদাহরণ হয়ে থাকবে। ছাত্রলীগ ও আওয়ামীলীগের জন্য তার যথেষ্ট ত্যাগ ছিল। মুরিদুল আলম শুধু নেতা নন অনেক নেতার রাজনৈতিক জনক ছিলেন।

স্মরণ সভায় বক্তব্য রাখেন, চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, সংসদ সদস্য ওয়াসিকা আয়েশা খান, সংসদ সদস্য নজরুল ইসলাম চৌধুরী, সাবেক সংসদ সদস্য সাবিহা মুছা, চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ সহ-সভাপতি মোতাহেরুল ইসলাম চৌধুরী, আইন সম্পাদক এড: মির্জা কছির উদ্দিন, সাংগঠনিক সম্পাদক প্রদীপ কুমার দাশ, শ্রম সম্পাদক খোরশেদ আলম, দপ্তর সম্পাদক আবু জাফর, শিক্ষা মানবসম্পদ বিষয়ক সম্পাদক বোরহান উদ্দিন এমরান, প্রচার সম্পাদক নুরুল আবছার চৌধুরী, উপ দপ্তর সম্পাদক বিজয় কুমার বড়ুয়া, চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ সদস্য আবু সুফিয়ান, চেয়ারম্যান নাছির আহমদ, মোস্তাক আহমদ আঙ্গুর, এ কে আজাদ, মরহুম মুরিদুল আলমের ছেলে মাহবুবুর রহমান সিবলী, চন্দনাইশ পৌরসভা মেয়র মাহবুবুল আলম খোকা, চন্দনাইশ উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আবু আহমদ জুনু, মহানগর মুক্তিযোদ্ধা সংসদ কমান্ডার মোজাফ্ফর আহমদ, মহানগর যুবলীগ আহবায়ক মহিউদ্দিন বাচ্চু, চট্টগ্রাম দক্ষিণ জেলা মহিলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক শামীমা হারুন লুবনা, চট্টগ্রাম দক্ষিণ জেলা যুবলীগ সাধারণ সম্পাদক অধ্যাপক পার্থ সারথী চৌধুরী, চট্টগ্রাম দক্ষিণ জেলা স্বেচ্ছাসেবক লীগ সভাপতি ও পৌর মেয়র মোহাম্মদ জোবায়ের, মুক্তিযোদ্ধা ফেরদৌস আলম, আওয়ামী লীগ নেতা আবুল বশর, নাছির উদ্দিন, মোজাম্মেল হক, মাহবুবুল আলম চৌধুরী, আবু হেনা, নবাব আলী, খোরশেদ আলম টিটু, মহিলা নেত্রী কাজী শারমিন সুমী, জীবন আরা বেগম, তাহমিনা চৌধুরী ফৌজিয়া, বিবি জয়নাব, কামরুন্নাহার, জগধা চৌধুরী সুপ্রিয়া, রোকেয়া খানম, চট্টগ্রাম দক্ষিণ জেলা স্বেচ্ছা সেবকলীগ সহ-সভাপতি নেতা আবু সাদাত মো: সায়েম, দক্ষিণ জেলা ছাত্রলীগ সভাপতি এস এম বোরহান
উদ্দিন প্রমুখ।



Advertisement

রিলেটেড নিউজ

শেখ রাসেল আমাদের কাছে বেদনার এক মহাকাব্য

১৩:৫৯, অক্টোবর ১৮, ২০২১

শেখ রাসেল আমাদের কাছে বেদনার এক মহাকাব্য


আন্দরকিল্লা মসজিদ চত্বরে মুসল্লিদের ওপর পুলিশের লাঠিচার্জ

১৯:২৫, অক্টোবর ১৫, ২০২১

আন্দরকিল্লা মসজিদ চত্বরে মুসল্লিদের ওপর পুলিশের লাঠিচার্জ


চট্টগ্রাম গঙ্গা বাড়ি গঙ্গা মন্দিরে পালিত হলো শারদীয় পূজার অষ্টমী 

০৮:৫৬, অক্টোবর ১৫, ২০২১

চট্টগ্রাম গঙ্গা বাড়ি গঙ্গা মন্দিরে পালিত হলো শারদীয় পূজার অষ্টমী 


চসিক মেয়রের সাথে ডিডিআরসি নেতৃবৃন্দের সাক্ষাত

১৭:৫২, অক্টোবর ১৪, ২০২১

চসিক মেয়রের সাথে ডিডিআরসি নেতৃবৃন্দের সাক্ষাত


Advertisement
Advertisement

আরও পড়ুন

গলাচিপায় আইনশৃঙ্খলা মাসিক সভা অনুষ্ঠিত

১৯:২৪, অক্টোবর ১৯, ২০২১

গলাচিপায় আইনশৃঙ্খলা মাসিক সভা অনুষ্ঠিত


বকশীগঞ্জে প্রতিষ্ঠান প্রধানদের মাঝে আয়রন ফলিক এসিড ট্যাবলেট বিতরণ

১৮:৫৮, অক্টোবর ১৯, ২০২১

বকশীগঞ্জে প্রতিষ্ঠান প্রধানদের মাঝে আয়রন ফলিক এসিড ট্যাবলেট বিতরণ


শেরপুরে আর্সেনিক স্কিনিং কার্যক্রম'র অবহিত করণ সভা অনুষ্ঠিত 

১৮:৪১, অক্টোবর ১৯, ২০২১

শেরপুরে আর্সেনিক স্কিনিং কার্যক্রম'র অবহিত করণ সভা অনুষ্ঠিত