Advertisement

চট্টগ্রামে চিটাগাং চেম্বার উদ্যোগ-বিসিই ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ব্যুরো অব বিজনেস রিসার্চ’র সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠান অনুষ্ঠিত

শান্ত ইসলাম    |    ১৯:১৬, নভেম্বর ১৩, ২০২১   |    33




চট্টগ্রামে চিটাগাং চেম্বার উদ্যোগ-বিসিই ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ব্যুরো অব বিজনেস রিসার্চ’র সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠান অনুষ্ঠিত

দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি’র ইনিশিয়েটিভ বাংলাদেশ সেন্টার অব এক্সিলেন্স (বিসিই) এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের গবেষণা শাখা ব্যুরো অব বিজনেস রিসার্চ (বিবিআর) এর মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠান ১৩ নভেম্বর বিকেলে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারস্থ চেম্বার কার্যালয়ে অনুষ্ঠিত হয়।

 

বিসিই’র পক্ষে চেয়ারম্যান ও চেম্বার সভাপতি মাহবুবুল আলম, কোষাধ্যক্ষ ও চেম্বার সহ-সভাপতি সৈয়দ মোহাম্মদ তানভীর এবং ব্যুরো অব বিজনেস রিসার্চ’র পক্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার এবং বিবিআর চেয়ারম্যান প্রফেসর ড. সেলিম উদ্দিন চুক্তিতে স্বাক্ষর করেন।

 

এ সময় অন্যান্যের মধ্যে চিটাগাং চেম্বার ও বিসিই’র উর্ধ্বতন কর্তকর্তাবৃন্দ এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. বেনু কুমার দে, ব্যবসায় প্রশাসন অনুষদের ডীন প্রফেসর এস. এম. সালামত উল্লাহ ভূঁইয়া, একাউন্টিং বিভাগের সভাপতি প্রফেসর ড. মোঃ আইয়ুব ইসলাম, ফাইন্যান্স বিভাগের সভাপতি অধ্যাপক জান্নাত আরা পারভিন, ব্যাংকিং ও ইন্স্যুরেন্স বিভাগের সভাপতি মিস. তাসলিমা আক্তার ও অধ্যাপক ড. সুলতান আহমেদ, মার্কেটিং বিভাগের সভাপতি প্রফেসর ড. মোঃ জাবেদ হোসাইন ও বিবিআর পরিচালক প্রফেসর ড. এস. এম. সোহরাব উদ্দীন উপস্থিত ছিলেন।

 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার বলেন-এই সমঝোতা স্মারকের ভিত্তিতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আরো বাস্তবসম্মত ব্যবসায় ও অর্থনীতি বিষয়ে প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে প্রতিযোগিতামূলক চাকরি বাজারে প্রস্তুত হতে সহায়ক হবে।

 

 

বিসিই’র চেয়ারম্যান ও চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন-চিটাগাং চেম্বারের উদ্যোগে বাংলাদেশের শীর্ষস্থানীয় উদ্যোক্তাদের সমন্বয়ে বেসরকারি খাতকে তথ্য ও জ্ঞানের ভিত্তিতে সহযোগিতা প্রদানের উদ্দেশ্যে বাংলাদেশ সেন্টার অব এক্সিলেন্স গঠন করেন। ২০৪১ সালের মধ্যে একটি বাংলাদেশকে একটি জ্ঞানভিত্তিক উন্নয়নশীল দেশে উন্নীত হওয়ার লক্ষ্যকে সহযোগিতা করার জন্য ঐক্যমত পোষণ করেছি বলে মন্তব্য করেন। তিনি বিসিই’র সাথে সমঝোতা স্মারকে স্বাক্ষর করার জন্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রতি ধন্যবাদজ্ঞাপন করেন।

 

 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. বেনু কুমার দে চট্টগ্রাম ভিত্তিক শিল্প প্রতিষ্ঠানদের বিভিন্ন বিজ্ঞানভিত্তিক গবেষণা জন্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সক্ষমতাকে কাজে লাগানোর আহবান জানান।

 

 

বিসিই’র কোষাধ্যক্ষ ও চেম্বার সহ-সভাপতি সৈয়দ মোহাম্মদ তানভীর এই সমঝোতা স্মারকের সুফল অর্জন করতে শীঘ্রই একটি ওয়ার্কিং গ্রæপ প্রণয়ন করে দ্রæত সমঝোতা স্মারকে উল্লেখিত কার্যক্রম বাস্তবায়নের উপর গুরুত্বারোপ করেন।

 

 

২০৪১ সালের মধ্যে একটি জ্ঞানভিত্তিক উন্নত দেশে পরিণত হওয়ার লক্ষ্যে বেসরকারি খাতের জ্ঞান ও তথ্যের যোগসূত্রের সহায়তায় বাংলাদেশের প্রচেষ্টাকে সমর্থন করার উদ্দেশ্যে চিটাগাং চেম্বার কর্তৃক বিসিই গঠিত হয়। এটি আরজেএসসি এর অধীনে ট্রাস্ট হিসেবে নিবন্ধিত একটি স্বাধীন বোর্ড অব ট্রাস্টি দ্বারা পরিচালিত হয়। ব্যুরো অব বিজনেস রিসার্চ হলো চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদের অধীনে একটি গবেষণা শাখা যা ব্যবসায় ও অর্থনীতির ক্ষেত্রে গবেষণা পরিচালনা করার উদ্দেশ্যে গঠিত হয় যেন গবেষণালব্ধ জ্ঞানেরভিত্তিতে বেসরকারি খাতের সামগ্রিক উন্নয়নে বাংলাদেশের অর্থনীতিতে অবদান রাখা যায়।

 

 

বিবিআর-সিইউ এবং বিসিই-সিসিসিআই’র মধ্যে সমঝোতা স্মারকের ভিত্তিতে যৌথ গবেষণা কার্যক্রম পরিচালনা, প্রশিক্ষণ সেশন, বিজনেস ফ্যাসিলিটেশন প্রকল্প, সেমিনার এবং সামগ্রিক জ্ঞান ও তথ্যের বিনিময়ে বেসরকারি খাত ও বিশেষ করে তরুণ-সিএমএসএমই উদ্যোক্তা, ম্যানেজমেন্ট এক্সিকিউটিভ এবং বৃহত্তর চট্টগ্রাম অঞ্চলের স্নাতকধারী শিক্ষার্থী তদুপরি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বিশেষ প্রশিক্ষণ প্রদান করা হবে।

 

 

এই সমঝোতা স্মারকটি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য একটি ইন্ডাষ্ট্রি ইন্ডাকশান এবং চেম্বার এ্যাটাচ প্রোগ্রাম চালু করার ক্ষেত্রে সহায়ক হবে। একই সাথে চট্টগ্রামের সিএমএসএমই খাতে ব্যবসায়ীদের জন্য একটি কারিগরি প্রশিক্ষণ ও সহায়তামূলক কর্মসূচী চালু করতে পারে যেন তাদের অর্থসংস্থান ও বাজারজাতকরণ কর্মকান্ডে আরো অধিকমাত্রায় সহায়তা করা যায়।



Advertisement

রিলেটেড নিউজ

চসিকের ভ্রাম্যমাণ আদালত

১৩:০৪, নভেম্বর ২৪, ২০২১

চসিকের ভ্রাম্যমাণ আদালত


চতুরত্ন সংবর্ধনা ২০২১ অনুষ্ঠিত

০৯:১৮, নভেম্বর ২০, ২০২১

চতুরত্ন সংবর্ধনা ২০২১ অনুষ্ঠিত


চট্টগ্রামে ২০ তলা থেকে যুবকের লাফ

১৫:৫৭, নভেম্বর ১৬, ২০২১

চট্টগ্রামে ২০ তলা থেকে যুবকের লাফ


সাদার্ন ইউনিভার্সিটিতে শুরু হলো দাবা টুর্নামেন্ট

১৮:২২, নভেম্বর ৯, ২০২১

সাদার্ন ইউনিভার্সিটিতে শুরু হলো দাবা টুর্নামেন্ট


Advertisement
Advertisement

আরও পড়ুন

শীতের জনপ্রিয় পিঠা ভাপা পিঠা

০৮:৫৬, নভেম্বর ২৭, ২০২১

শীতের জনপ্রিয় পিঠা ভাপা পিঠা


রসে ভেজা পিঠা

০৮:৪১, নভেম্বর ২৭, ২০২১

রসে ভেজা পিঠা