Advertisement

শিক্ষার্থী আসবে উপবৃত্তরি আওতায় প্রাই ৩০ ভাগ

প্রতিনিধি:    |    ১৭:৪৩, মার্চ ১, ২০১৯   |    1070




 শিক্ষার্থী আসবে উপবৃত্তরি আওতায় প্রাই ৩০ ভাগ

সমাজরে সুবধিাবঞ্চতি, অতি দরদ্রি, বদ্যিালয়বমিুখ ও প্রতবিন্ধী ছলে-েময়েদেরে মাঝে প্রচলতি শক্ষিাব্যবস্থাকে আরও আর্কষণীয় করতে এবং সবার জন্য সমতাভত্তিকি হসিবেে এটি গড়ে তােলার লক্ষ্যে ‘সমন্বতি উপবৃত্তি নীতমিালা’ প্রণয়ন করতে যাচ্ছে সরকার। এ নীতমিালার আওতায় মাধ্যমকি ও উচ্চ মাধ্যমকি র্পযায়ে ‘দারদ্র্যিরে’ ভত্তিতিে ৩০ শতাংশ শক্ষর্িাথীকে উপবৃত্তি প্রদান করা হব।


এ প্রকল্পে সরকাররে বছরে খরচ হবে দুই হাজার ২৬৭ কোটি টাকা। ইতোমধ্যে এ সংক্রান্ত একটি খসড়া নতিীমালা চূড়ান্ত করছেে শক্ষিা মন্ত্রণালয়। এটি অনুমোদনরে জন্য র্অথ মন্ত্রণালয়ে পাঠানো হয়ছে। র্অথ মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গছে।

আরও পড়ুন >> পএিইচডি ডগ্রিি র্পযন্ত উপবৃত্তি দয়ো হচ্ছে

শক্ষিা মন্ত্রণালয়রে মাধ্যমকি ও উচ্চ শক্ষিা বভিাগরে উপসচবি নাসরীন মুক্তি স্বাক্ষরতি এক চঠিতিে বলা হয়ছে, ‘অনুমোদতি উপবৃত্তরি হার বাস্তবায়নরে জন্য পরপিত্র/প্রজ্ঞাপন জারি করা প্রয়োজন। কন্তিু পরপিত্র জাররি র্পূবে র্অথ বভিাগরে সম্মতি গ্রহণ আবশ্যক।’ র্অথ মন্ত্রণালয় সূত্রে জানা গছে, সম্মতি প্রদানরে আগে বষিয়টি যাচাই-বাছাই করে দখেছে র্অথ বভিাগ।

র্অথ সচবিকে লখো শক্ষিা মন্ত্রণালয়রে চঠিতিে বলা হয়, ‘বভিন্নি প্রকল্পরে আওতায় বদ্যিামান উপবৃত্তরি হার এবং শক্ষর্িাথী নর্বিাচনে র্পাথক্য রয়ছে। সকেন্ডোরি এডুকশেন কোয়ালটিি অ্যান্ড অ্যাকসসে এনহ্যান্সমন্টে প্রজক্টে (সকোয়পে) অনুসৃত পএিমটি পদ্ধতি এবং মাধ্যমকি শক্ষিা উপবৃত্ত, দ্বতিীয় র্পযায় প্রকল্প এসইএসপি এবং উচ্চ মাধ্যমকি উপবৃত্তি প্রকল্প এইচএসএসপি অনুসৃত ভন্নি ভন্নি পদ্ধতরি মাধ্যমে উপজলো মাধ্যমকি শক্ষিা অফসিাররে তত্ত্বাবধানে শিক্ষার্থী নর্বিাচন করে উপবৃত্তি প্রদান করা হয়।

এসব প্রকল্পে উপবৃত্তরি হার সমন্বতি করে ‘সমন্বতি উপবৃত্তরি হার’ এবং ‘শিক্ষার্থী নর্বিাচন’র বষিয় গত ১৬ জানুয়ারি মাধ্যমকি ও উচ্চ শক্ষিা বভিাগরে সনিয়ির সচবি মো. সোহরাব হোসাইনরে সভাপতত্বিে অনুষ্ঠতি সভায় চূড়ান্ত করা হয়। সভায় দারদ্র্যিরে ভত্তিতিে মোট শক্ষর্িাথীর ৩০ শতাংশকে উপবৃত্তরি আওতাভুক্তরে প্রস্তাব গৃহীত হয়।

সভায় সকেন্ডোরি এডুকশেন সক্টের ইমপ্রুভমন্টে প্রোগ্রামরে (সসেপিপ) যুগ্ম প্রোগ্রাম পরচিালক মো. আবু ছাইদ শখে বলনে, ৩০ শতাংশ শক্ষর্িাথীকে উপবৃত্তি বতিরণ করা হলে বছরে সরকাররে খরচ হবে দুই হাজার ২৬৭ কোটি টাকা। তনিি বলনে, ছলেে বা ময়েে শিক্ষার্থী নর্বিশিষেে নর্ধিারতি মানদণ্ড অনুসরণ করে দারদ্র্যিরে ভত্তিতিে সুবধিাভোগী শক্ষর্িাথী নর্বিাচন করতে হব।
সভায় সমন্বতি উপবৃত্তরি শ্রণেভিত্তিকি হার নর্ধিারণ করা হয়। সগেুলো হলো- ষষ্ঠ ও সপ্তম শ্রণেরি জন্য মাসকি উপবৃত্তি ২৫০ টাকা এবং টউিশন ফি ৩৫ টাকা। প্রস্তাবতি উপবৃত্তরি হারে ষষ্ঠ ও সপ্তম শ্রণেরি এক শিক্ষার্থী বছরে পাবনে তনি হাজার ৪২০ টাকা।

আরও পড়ুন >> এক ছাতার নচিে আসছে মাধ্যমকিরে উপবৃত্তি

অষ্টম শ্রণেরি জন্য মাসকি উপবৃত্তি ৩০০ টাকা এবং টউিশন ফি ৩৫ টাকা। প্রস্তাবতি উপবৃত্তরি হারে অষ্টম শ্রণেরি এক শিক্ষার্থী বছরে পাবনে চার হাজার ২০ টাকা। নবম শ্রণেরি জন্য মাসকি উপবৃত্তি ৪০০ টাকা এবং টউিশন ফি ৫০ টাকা। প্রস্তাবতি উপবৃত্তরি হারে নবম শ্রণেরি এক শিক্ষার্থী বছরে পাবনে পাঁচ হাজার ৪০০ টাকা।

 

দশম শ্রণেরি জন্য মাসকি উপবৃত্তি ৪০০ টাকা এবং টউিশন ফি ৫০ টাকা। এর সঙ্গে র্বাষকি পরীক্ষার ফি হসিবেে দয়ো হবে এক হাজার টাকা। প্রস্তাবতি উপবৃত্তরি হারে দশম শ্রণেরি এক শিক্ষার্থী বছরে পাবনে ছয় হাজার ৪০০ টাকা।

একাদশ শ্রণেরি বজ্ঞিান বভিাগরে জন্য মাসকি উপবৃত্তি ৫০০ টাকা এবং টউিশন ফি ৮০ টাকা। এর সঙ্গে বছরে একবার বই কনোর জন্য দয়ো হবে এক হাজার ৫০০ টাকা। প্রস্তাবতি উপবৃত্তরি হারে একাদশ শ্রণেরি বজ্ঞিান বভিাগরে এক শিক্ষার্থীবছরে পাবনে আট হাজার ৪৬০ টাকা।

একাদশ শ্রণেরি অন্যান্য বভিাগরে জন্য মাসকি উপবৃত্তি ৫০০ টাকা এবং টউিশন ফি ৬৫ টাকা। এর সঙ্গে বছরে একবার বই কনোর জন্য দয়ো হবে এক হাজার টাকা। প্রস্তাবতি উপবৃত্তরি হারে একাদশ শ্রণেরি অন্যান্য বভিাগরে এক শিক্ষার্থীবছরে পাবনে সাত হাজার ৭৮০ টাকা।

দ্বাদশ শ্রণেরি বজ্ঞিান বভিাগরে জন্য মাসকি উপবৃত্তি ৫০০ টাকা এবং টউিশন ফি ৮০ টাকা। এর সঙ্গে বছরে একবার পরীক্ষার ফি বাবদ দয়ো হবে এক হাজার ৫০০ টাকা। প্রস্তাবতি উপবৃত্তরি হারে দ্বাদশ শ্রণেরি বজ্ঞিান বভিাগরে এক শিক্ষার্থী বছরে পাবনে আট হাজার ৪৬০ টাকা।

দ্বাদশ শ্রণেরি অন্যান্য বভিাগরে জন্য মাসকি উপবৃত্তি ৫০০ টাকা এবং টউিশন ফি ৬৫ টাকা। এর সঙ্গে বছরে একবার পরীক্ষার ফি বাবদ দয়ো হবে এক হাজার ২০০ টাকা। প্রস্তাবতি উপবৃত্তরি হারে দ্বাদশ শ্রণেরি অন্যান্য বভিাগরে এক শিক্ষার্থী বছরে পাবনে সাত হাজার ৯৮০ টাকা।

উপবৃত্তভিোগী নর্বিাচনরে ক্ষত্রেে হালনাগাদকৃত নর্ণিায়ক ব্যবহৃত হব।ে যার ভত্তিতিে আবদেনপত্র তরৈি হব। এক্ষত্রেে হাউজহোল্ড ইনকাম অ্যান্ড এক্সপন্ডেচিার র্সাভে (এইচআইইএস), ২০১৬ এর দারদ্র্যি নর্ধিারক মানদণ্ড অনুযায়ী নতুন নর্ণিায়ক প্রণয়ন করা হব।

শ্রণে-িশক্ষিক ও প্রতষ্ঠিানপ্রধানরে তত্ত্বাবধানে শ্রণেকিক্ষে নতুন র্ভতি হওয়া শিক্ষার্থী আবদেন ফরম পূরণ করব। স্থানীয় র্পযায়রে শক্ষিা প্রশাসনকে সম্পৃক্ত করে গঠতি একাধকি কমটিি পূরণকৃত আবদেনপত্রসমূহ বাছাই করে অনলাইনে তথ্য প্রক্রয়িার জন্য প্ররেণ করব। তথ্য প্রক্রয়িাকালে নর্ধিারতি সফটওয়্যার ব্যবহার করে উপবৃত্তধিারী নর্বিাচন চূড়ান্ত হব। এ প্রক্রয়িার সদ্ধিান্ত অনুযায়ী প্রয়ােজনে দরদ্রি ছাত্রী বা ছাত্ররে সংখ্য কম বা বশেি করা যাব।

আরও পড়ুন >> উপবৃত্তি প্রদানরে হার ৭৩ শতাংশ কমছেে

এ বষিয়ে জানতে চাইলে সকেন্ডোরি এডুকশেন সক্টের ইমপ্রুভমন্টে প্রোগ্রামরে (সসেপিপ) যুগ্ম প্রোগ্রাম পরচিালক (অতরিক্তি সচবি) মো. আবু ছাইদ শখে জাগো নউিজকে বলনে, সরকাররে বভিন্নি প্রকল্পরে আওতায় র্বতামনে উপবৃত্তি দয়ো হয়। এতে উপবৃত্তরি হার এবং শক্ষর্িাথী নর্বিাচনে র্পাথক্য থাকায় বশেকছিু সমস্যার সৃষ্টি হয়। এসব সমস্যা কাটানোর জন্য আমরা একটি ‘সমন্বতি উপবৃত্ত’ পদ্ধতি প্রণয়নরে কাজ করছ।ি

তনিি বলনে, ‘এটি বাস্তবায়তি হলে অভন্নি প্রক্রয়িায় শিক্ষার্থী নর্বিাচন ও উপবৃত্তি প্রদান করা হব।

‘ইতোমধ্যে এ বষিয়ে এক খসড়া নীতমিালা প্রণয়ন হয়ছে। এটি অনুমোদনরে জন্য র্অথ মন্ত্রণালয়ে পাঠানো হয়ছে। র্অথ মন্ত্রণালয় সম্মতি দলিে এটি বাস্তবায়ন হবে’- যোগ করনে তনি।

সূত্র জানায়, ষষ্ঠ থকেে দ্বাদশ শ্রণেি র্পযন্ত র্বতমানে ভন্নি চারটি প্রকল্পরে অধীনে উপবৃত্তরি সুবধিা পাচ্ছনে শিক্ষার্থী। ভন্নি ভন্নি প্রকল্পরে কারণে উপবৃত্তি বণ্টনে চলে আসছে জটলিতা। অপরদকিে উপকারভোগীদরে নর্বিাচন নয়িে এক প্রকল্পরে মানদণ্ডরে সঙ্গে অন্যটরি মলি না থাকায় তা নয়িে সমস্যায় পড়তে হয় সংশ্লষ্টিদরে। এমনকি এলাকাভদেে একই শ্রণেরি শিক্ষার্থী পয়েে থাকনে ভন্নি হারে উপবৃত্ত। তাই উপকারভোগী নর্বিাচনে অনয়িম, আলাদা হারে র্অথ প্রদানসহ নানা বশিৃঙ্খলার অবসান ঘটয়িে চারটরি পরর্বিতে একটি প্রকল্পরে মাধ্যমে সব শ্রণেতিে শিক্ষার্থীরে সমতার ভত্তিতিে উপবৃত্তি দয়োর জন্য সমন্বতি উপবৃত্তি নীতমিাল প্রণয়নরে উদ্যোগ নয়ো হয়।



Advertisement

রিলেটেড নিউজ

শনাক্তের সংখ্যা লাখ ছাড়িয়েছে, মৃত্যু আরও ৩৮ জনের

১৯:৩৩, জুন ১৮, ২০২০

শনাক্তের সংখ্যা লাখ ছাড়িয়েছে, মৃত্যু আরও ৩৮ জনের


নাটোরে ডাক্তার এবং স্বাস্থ্যকর্মী সহ নতুন ৮ জন করোনায় আক্রান্ত

১২:৫৪, জুন ১৮, ২০২০

নাটোরে ডাক্তার এবং স্বাস্থ্যকর্মী সহ নতুন ৮ জন করোনায় আক্রান্ত


ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ ইন্তেকাল করেছেন।

০০:৩৫, জুন ১৪, ২০২০

ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ ইন্তেকাল করেছেন।


দেশে করোনায় আরও ৪৪ জনের মৃত্যু, শনাক্ত ২৮৫৬

১৭:৩৩, জুন ১৩, ২০২০

দেশে করোনায় আরও ৪৪ জনের মৃত্যু, শনাক্ত ২৮৫৬


জলঢাকায় করোনায় আক্রান্ত হয়ে একজনের মৃত্যু।

১৯:৫১, জুন ১, ২০২০

জলঢাকায় করোনায় আক্রান্ত হয়ে একজনের মৃত্যু।


Advertisement
Advertisement

আরও পড়ুন

সৈয়দপুরে ওসির নেতৃত্বে মহাসড়কে ডাকাতির প্রস্তুতিকালে পিকআপসহ ২ ডাকাত গ্রেফতার

২০:২৮, জুলাই ১, ২০২০

সৈয়দপুরে ওসির নেতৃত্বে মহাসড়কে ডাকাতির প্রস্তুতিকালে পিকআপসহ ২ ডাকাত গ্রেফতার


কালের আর্বতণে হারিয়ে যাচ্ছে প্রাকৃতিক অপরুপ শিল্পী বাবুই পাখি ও তার দৃষ্টিনন্দন বাসা

১৯:৫৮, জুলাই ১, ২০২০

কালের আর্বতণে হারিয়ে যাচ্ছে প্রাকৃতিক অপরুপ শিল্পী বাবুই পাখি ও তার দৃষ্টিনন্দন বাসা


১৯:৩৪, জুলাই ১, ২০২০

"ঘুড়ি উড়ানো - বিনোদনের এক অনন্য মাত্রা"


করোনায় আক্রান্ত কাউন্সিলর সাবের আহমদ

০০:২২, জুন ২৭, ২০২০

করোনায় আক্রান্ত কাউন্সিলর সাবের আহমদ


জবিতে ছাত্রলীগের বৃক্ষরোপণ কর্মসূচি

২৩:০৭, জুন ১৯, ২০২০

জবিতে ছাত্রলীগের বৃক্ষরোপণ কর্মসূচি