Advertisement

বাংলাদেশের উন্নয়ন যাত্রায় অসামান্য নারীর ক্ষমাতায়ন- শাকিল আহমেদ

আলোকিতদেশ প্রতিনিধি:    |    ২০:৩৫, জানুয়ারী ৪, ২০২০   |    127




বাংলার বার্তা ২১ এর নির্বাহী সম্পাদক মো: শাকিল আহমেদ বলেছেন বাংলাদেশের উন্নয়ন যাত্রায় নারীরা অসামান্য অবদান রাখছেন। সামাজিক পরিবর্তনের মাধ্যমে বাংলাদেশের অর্থনৈতিক প্রক্রিয়ার রূপান্তরে নারীর ক্ষমতায়ন বিশেষ ভূমিকা পালন করছে।

তিনি বলেন গত ৫ই ফেব্রুয়ারী কানাডা ও সুইজারল্যান্ডের দূতাবাসের সহযোগিতায় আন্তর্জাতিক অপরাধ আদালত কর্তৃক International Gender Champions Den Haag Hub-এর উদ্বোধনকালে এ সেমিনারের আয়োজন করা হয়। ‘জেন্ডার চ্যাম্পিয়ন’ হলো এমন একটি উদ্যোগ, যেখানে নারীর ক্ষমতায়নের লক্ষ্যে ব্যক্তি কর্তৃক সুনির্দিষ্ট প্রতিশ্রুতি প্রদান এবং কর্মক্ষেত্রের সব স্তরে লৈঙ্গিক সমতা বিষয়টিকে প্রাধান্য দেওয়া হয়।

শাকিল আহমেদ আরো বলেন নারীর ক্ষমতায়নকে বাংলাদেশের জন্য একটি বড় ধরনের সামাজিক পরিবর্তন হিসেবে অভিহিত করে এই পরিবর্তনের প্রেক্ষাপট তুলে ধরতে তিনি সরকার সহ সামাজিক সকলের প্রতি আহবান জানান।

বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রার প্রেক্ষাপট বর্ণনা করে তিনি আরো বলেন, কিছু অভিনব উদ্যোগ বিশেষ করে ক্ষুদ্রঋণ ও তৈরি পোশাকশিল্পে নারীদের নিয়োগ ও এর মাধ্যমে নারীরা তাঁদের সীমাবদ্ধ গণ্ডি অতিক্রম করে উৎপাদনমুখী কর্মকাণ্ডে নিজেদের সম্পৃক্ত করেছেন।

সরকারের নীতিসহায়তার কারণে বাংলাদেশের লাখো নারী তাঁদের শত বাধা-বিপত্তি অতিক্রম করেছেন। ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের Global Gender Gap Report 2018-এর প্রেক্ষাপট তুলে ধরে কীভাবে বাংলাদেশ নারীর ক্ষমতায়নে যুক্তরাষ্ট্র, ইতালি, অস্ট্রিয়া, ক্রোয়েশিয়া, চেক রিপাবলিক, সিঙ্গাপুরসহ বিভিন্ন দেশের মতো উন্নত দেশকে অতিক্রম করে ৪৮তম স্থান অর্জন করেছে, সে সম্পর্কে তিনি উপস্থিত সবাইকে অবহিত করেন।

তিনি আরও বলেন, নারীর রাজনৈতিক ক্ষমতায়নের ক্ষেত্রেও বাংলাদেশের অবস্থান বিশ্বে পঞ্চম এবং এ ক্ষেত্রেও শুধু আইসল্যান্ড, নিকারাগুয়া, নরওয়ে ও রুয়ান্ডা বাংলাদেশের ওপরে অবস্থান করছে।

বাংলাদেশের তৈরি পোশাকশিল্পে কর্মজীবী নারীদের অবদান সম্পর্কিত বর্ণনায় রাষ্ট্রদূত উপস্থিত সবাইকে জানান, বিগত ৯ বছরে বাংলাদেশের পোশাকশ্রমিকদের মজুরি প্রায় ২৬২ শতাংশ বৃদ্ধি করা হলেও এই সময়ে মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারে তৈরি পোশাকের দাম প্রায় ৬ দশমিক ৫৩ আর ইউরোপের বাজারে প্রায় ৭ শতাংশ হ্রাস পেয়েছে। তিনি তৈরি পোশাকশিল্পের ব্র্যান্ড কোম্পানি ও সব ভোক্তাকে বিষয়টি বিবেচনায় নিয়ে পণ্যের ওপর একটি ‘অপশনাল বারকোড’ সংযুক্ত করার প্রস্তাব উপস্থাপন করেন, যা তৈরি পোশাকশিল্পের কর্মীদের প্রতি তাদের একধরনের স্বেচ্ছামূলক সহায়তা হিসেবে স্বীকৃতি পেতে পারে। তিনি ইউরোপিয়ান ইউনিয়ন ও ব্র্যান্ড কোম্পানিগুলোকে এই পদক্ষেপকে একটি topping up প্রক্রিয়া হিসেবে বিবেচনার অনুরোধ করেন। তিনি নারিকে তার যোগ্য আসনে বসিয়ে তাদের ক্ষমতাকে আরো বাড়ানোর জন্য সরকার ও সামাজিক ব্যাক্তিদেরকে আহবান জানান।

বিশ্লেষকদের মতে, নারীকে এখন নারী নয়, বরং একজন যোগ্য মানুষ হিসেবেই ভাবতে শুরু করেছে সমাজ। আর সাম্প্রতিক পরিসংখ্যান এ বক্তব্যেরই সমর্থন দেয়। বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সিপিডির গবেষণাপত্র 'অর্থনীতির মূল ধারায় নারীর অংশগ্রহণ'-এ উল্লেখ রয়েছে, অতি দ্রুত অর্থনীতিতে বিশেষভাবে চাকরি, ব্যবসা-বাণিজ্যে অংশগ্রহণকারী নারীর সংখ্যা বাড়ছে। মোট শ্রমশক্তিতে নারীর অংশগ্রহণ ১৯৯৫-৯৬ সালে ছিল ১৫ দশমিক ৮ শতাংশ, ২০০২-০৩ সালে ২৬ দশমিক ১ শতাংশ, ২০০৫-০৬ সালে ২৯ দশমিক ২ শতাংশ এবং ২০১১-১২ সালে তা বেড়ে হয়েছে ৩৯ দশমিক ১ শতাংশ। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর গবেষণায় বলা হয়, ২০০৬ সালে ১ কোটি ১৩ লাখ নারী কর্মক্ষেত্রে ছিল।

২০১০ সালে এ সংখ্যা বেড়ে ১ কোটি ৬২ লাখ হয়। সিপিডির গবেষণায় বলা হয়েছে, বর্তমান প্রেক্ষাপটে নারী এখনো তার পূর্ণ যোগ্যতা অনুযায়ী অর্থনীতিতে অংশ নিতে পারছে না। আশির দশকে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে নারীর সংখ্যা ১ শতাংশও ছিল না। সেখানে বর্তমানে ১০-১৫ শতাংশ কর্মকর্তা-কর্মচারী নারী। সার্বিক চিত্রানুসারে তবে এখনো আমাদের কর্মস্থল সমুহে উচ্চপদস্থ নারী কর্মকর্তার সংখ্যা খুব বেশি না হলেও নীতি-নির্ধারণী পর্যায়ে নারীর সংখ্যা ক্রমেই বাড়ছে। এটাই আমাদেরকে আশার দিকে এগিয়ে নিয়ে যাচ্ছে এবং এই হার আগামীতে ধারাবাহিতভাবে বজায় থাকলে এর চিত্র কেমন দাড়াবে তা সহজেই অনুমান করা যায়। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেভাবে নারীর কল্যানে কাজ করে যাচ্ছেন তা সরাসরিভাবে নারী শিক্ষা. নারী ক্ষমতায়ন, নারীর অর্থনৈতিক ও সামাজিক মর্যাদা বৃদ্ধিসহ সমাজের সর্বস্তরের নারীদের প্রতি পরিবার ও পরিবারের বাইরে ইতিবাচক দৃষ্টিভঙ্গির প্রভাব পড়তে শুরু করেছে।

বর্তমানে সামাজিক-রাজনৈতিক কার্যক্রমেও নারীদের অবাধ অংশগ্রহণ আমাদের সুষ্ঠু সমাজ ব্যবস্থার ইতিবাচক দিক হিসেবে বিবেচিত হচ্ছে। তবে আমাদের সমাজে এখনো নারীর প্রতি সহিংসতা দেখা যায়। নারীরা এখনো বিভিন্নভাবে সহিংসতার শিকার হচ্ছে, তবে এটা সত্য পূর্বের চেয়ে এখন অনেকাংশে সেটা কমে আসছে।

 

 



Advertisement

রিলেটেড নিউজ

এ যেনো অন্যরকম ঈদ

২১:৩২, মে ২৬, ২০২০

এ যেনো অন্যরকম ঈদ


২৩:৪৭, মে ২, ২০২০

"কৃষিই বাঁচাতে পারে বাংলাদেশকে"-ড. মীজানুর রহমান


আজ ১০ এপ্রিল বিশ্ব হোমিওপ্যাথিক দিবস ও ডাঃ হানেমানের ২৬৫ তম জন্মবার্ষিকী

২১:৪১, এপ্রিল ১০, ২০২০

আজ ১০ এপ্রিল বিশ্ব হোমিওপ্যাথিক দিবস ও ডাঃ হানেমানের ২৬৫ তম জন্মবার্ষিকী


হোমিওপ্যাথিতে করোনা ভাইরাস প্রতিরোধ

১৩:৩৪, এপ্রিল ৯, ২০২০

হোমিওপ্যাথিতে করোনা ভাইরাস প্রতিরোধ


করোনা ভাইরাসঃ বাস্তবতা বনাম আমাদের ধারণা!

১৯:৫৬, এপ্রিল ৩, ২০২০

করোনা ভাইরাসঃ বাস্তবতা বনাম আমাদের ধারণা!


আপনার নিজের ভালো থাকার দায়িত্ব টুকু নিন আপনি নিজেই

২১:০৫, মার্চ ২৪, ২০২০

আপনার নিজের ভালো থাকার দায়িত্ব টুকু নিন আপনি নিজেই


Advertisement
Advertisement

আরও পড়ুন

লোহাগাড়ায় ৬হাজার ইয়াবা উদ্ধার ৪ বিক্রেতা আটক

১৪:০৯, জুলাই ১১, ২০২০

লোহাগাড়ায় ৬হাজার ইয়াবা উদ্ধার ৪ বিক্রেতা আটক


মানবসেবার লক্ষ্যে

১৩:৩১, জুলাই ১১, ২০২০

মানবসেবার লক্ষ্যে "আমি ও আমার দায়িত্ব" ফেসবুক গ্রুপের পথচলা শুরু