image

আফগান মেয়েদের স্কুল শিগগির খোলার নিশ্চয়তা দিলো তালেবান

image

আফগানিস্তানে মেয়েদের স্কুল খুব শিগগির খোলা হবে বলে নিশ্চয়তা দিয়েছে তালেবান। আফগান শিক্ষা মন্ত্রণালয় দ্রুতই মেয়েদের সেকেন্ডারি স্কুল ও বিশ্ববিদ্যালয়গুলো খোলার সময় ঘোষণা করবে বলে জানিয়েছেন তালেবানের এক জ্যেষ্ঠ নেতা।

আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র কারি সায়িদ খোসতি রোববার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরাকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছেন, আমার জানামতে, সব বিশ্ববিদ্যালয় ও স্কুল খুব শিগগির খুলে দেওয়া হবে। সব মেয়েই স্কুলে যাবে এবং নারীরা শিক্ষকতার চাকরি ফিরে পাবেন।

কিন্তু বয়সে তুলনামূলক বড় মেয়েদের স্কুলে যাওয়া অনিশ্চিত হয়ে পড়ায় অনেকেই আশঙ্কা করছেন, তালেবান হয়তো তাদের নব্বই দশকের কট্টর শাসন ব্যবস্থাই ফিরিয়ে আনতে চলেছে। যদিও কাবুলের নতুন শাসকদের পক্ষ থেকে বারবার আশ্বস্ত করা হয়েছে, উপযুক্ত পর্দা ব্যবস্থা নিশ্চিত হলেই আফগান মেয়েরা স্কুল-বিশ্ববিদ্যালয়ে ফিরবে।

গত আগস্টে তালেবান আফগানিস্তানের ক্ষমতা দখলের পর কিশোরীদের স্কুলে যাওয়া বন্ধ করে দেয়। ‘নিরাপদ শিক্ষা ব্যবস্থা’ গড়ে না ওঠা পর্যন্ত তাদের ঘরে থাকার নির্দেশ দেয় সশস্ত্র গোষ্ঠীটি। তবে সব শ্রেণির ছেলে ও প্রাথমিকের মেয়েদের স্কুলে যাওয়ার অনুমতি রয়েছে।