image

অনন্যা দেশের সাথে নেপালের সম্পর্ক নষ্ট করছে চীন: এএনআই

image

এশিয়ার অন্যতম ছোট দেশ নেপালের সঙ্গে বিশ্বের অন্যান্য দেশের সম্পর্ক নষ্ট করতে চীন কাজ করছে বলে অভিযোগ উঠেছে। বিশেষ করে যুক্তরাষ্ট্রের সঙ্গে দেশটির সম্পর্ক নষ্ট করতে তৎপরতা অব্যাহত রেখেছে বেইজিং।


সম্প্রতি নেপালের গোয়েন্দা সংস্থার গোপন এক রিপোর্টে এই তথ্য জানানো হয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে ভারতীয় বার্তা সংস্থা এএনআই।

নেপালের সংবাদমাধ্যম খবরহাব সূত্রের উচ্চ গোপনীয়তার শর্তে প্রকাশিত এক প্রতিবেদনে জানিয়েছে, নেপালে মার্কিন অনুদান সংস্থা মিলেনিয়াম চ্যালেঞ্জ কর্পোরেশন (এমসিসি) বন্ধে চীনের একটি গোয়েন্দা দল গোপনে এগারো-ঘণ্টার বৈঠক করে।

প্রতিবেদনে আরও জানানো জয়েছে, চীন তৃতীয় কোনো দেশের সঙ্গে, বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে নেপালের সম্পর্ক নষ্ট করতে চায়। এ জন্য এমসিসির বিরুদ্ধে প্রচারণা, লবিং এবং ব্যাপক অর্থ ঢালছে দেশটি।

আরও পড়ুন : হঠাৎ কেন পিছু হটলেন নরেন্দ মোদি?

প্রতিবেদনে একজন চীনা নাগরিকের কথা উল্লেখ করা হয়েছে। যিনি নেপালে অ্যান্টি-মিলেনিয়াম চ্যালেঞ্জ কর্পোরেশনের বিরুদ্ধে প্রপাগাণ্ডা ছড়ানোর দায়িত্ব পালন করছেন। জানা গেছে, তার নাম নিং লিন। যিনি যুক্তরাষ্ট্র বিরোধী কর্মকাণ্ডে সরাসরি জড়িত। ৫০ পৃষ্ঠার নথিতে লিন সম্পর্কে ৫ পৃষ্ঠারও বেশি বিবরণ রয়েছে। লিনের কর্মকাণ্ড, যোগাযোগ, নেপালের কিছু নেতা এবং সাংবাদিকদের সঙ্গে তার কথোপকথনের রেকর্ড সংগ্রহ করা হয়েছে।

তদন্তে যুক্ত থাকা কর্মকর্তা নিজের পরিচয় গোপন রাখার শর্তে বলেন, মাসব্যাপী অনুসন্ধানে আমরা নিশ্চিত হয়েছি যে, লিন চীনের মিনিস্ট্রি অব স্টেট সিকিউরিটির (এমএসএস) এর এজেন্ট। শীঘ্রই তার বিষয়ে সরকারকে অবহিত করা হবে।

নেপালের একজন গোয়েন্দা কর্মকর্তা খবরহাবকে জানিয়েছেন, চীনের এ ধরনের তৎপরতা অগ্রহণযোগ্য। এ বিষয়ে পরবর্তীতে আলোচনা করা হবে। তবে, নেপালের রাজনৈতিক নেতৃবৃন্দ এবং সাংবাদিকদের সঙ্গে লিনের যোগাযোগকে উদ্বেগজনক হিসেবে আখ্যা দিয়েছেন তিনি।