image
image
image
image
image
image

আজ, শনিবার, ১০ ডিসেম্বর ২০২২ ইং

 ন্যূনতম ১০ ওভারের ইনিংস

নিজস্ব প্রতিবেদক    |    ১২:১৪, নভেম্বর ৮, ২০২২   |    30




 ন্যূনতম ১০ ওভারের ইনিংস

 

বিশ্বকাপ শেষের বাঁশি বাজতে আর বেশি দেরি নেই। দেখতে দেখতে টুর্নামেন্ট এখন শেষ পর্যায়ে। সুপার টোয়েলভের গ্রুপ পর্বের খেলা শেষ হয়েছে রোববার। সেমিফাইনালে উন্নীত হয়েছে ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড ও ইংল্যান্ড। সুপার টোয়েলভের বাকি আট দল নিজ দেশে ফিরে গেছে। কাল থেকে শুরু হচ্ছে নকআউট পর্বের খেলা। সেমিফাইনালের ম্যাচ দুটি হবে সিডনি ক্রিকেট গ্রাউন্ড ও অ্যাডিলেড ওভালে। সিডনিতে পাকিস্তানের প্রতিপক্ষ নিউজিল্যান্ড। বাংলাদেশ সময় দুপুর ২টায় শুরু হবে ম্যাচটি। অ্যাডিলেডে বৃহস্পতিবার ভারতের মুখোমুখি হবে ইংল্যান্ড। এ দুই সেমিফাইনালের জয়ী দল ১৩ নভেম্বর খেলবে মেলবোর্নের ফাইনালে। বিশ্বকাপের এই তিন ম্যাচের জন্য বিশেষ কিছু নিয়ম করেছে আইসিসি। নকআউট ম্যাচের প্রতিটি ইনিংস ন্যূনতম ১০ ওভার খেলতে হবে।

টুর্নামেন্টে সেমিফাইনালের চার দলের মধ্যে সবচেয়ে ভালো ক্রিকেট খেলেছে ভারত ও নিউজিল্যান্ড। সবার আগে সেরা চারে খেলা নিশ্চিত হয়েছে নিউজিল্যান্ডের। এক নম্বর গ্রুপ থেকে সেরা চারে উন্নীত হওয়া দ্বিতীয় দল ইংল্যান্ড। উভয় দলই ৭ পয়েন্ট করে পাওয়ায় রান গড়ে এগিয়ে থাকায় গ্রুপ চ্যাম্পিয়ন হয় নিউজিল্যান্ড। কিউইদের রানরেট ২.১১৩, ইংলিশদের ০.৪৭৩। লিগ পর্বের খেলার পয়েন্ট বা রানরেটের কোনো কিছুই কাজে আসবে না নকআউট ম্যাচে। শিরোপা নির্ধারণী ম্যাচে খেলতে হলে সেমিফাইনালে জিততে হবে।

 

নার্ভের খেলা নকআউট পর্বের প্রথম ম্যাচে কিউইদের পরীক্ষা নেবে পাকিস্তান। দু'দিন আগেও যাদের সেমির স্বপ্ন সুতোয় ঝুলছিল। গ্রুপের শেষ ম্যাচে দক্ষিণ আফ্রিকা নেদারল্যান্ডসের কাছে হেরে যাওয়ায় বাংলাদেশ ও পাকিস্তানের জন্য সেমিফাইনালে উন্নীত হওয়ার দরজা খুলে যায়। রোববার অ্যাডিলেড ওভালে বাংলাদেশকে হারিয়ে সেরা চারে জায়গা করে নেয় পাকিস্তান। খুঁড়িয়ে খুঁড়িয়ে সেমিফাইনালে উন্নীত হওয়ায় পাকিস্তানের ক্রিকেটারদের মনোবল বেড়ে গেছে অনেকটাই। তাই সেমিফাইনালে নিউজিল্যান্ডের চেয়ে বাড়তি মনোবল নিয়ে খেলবে পাকিস্তান। অন্যদিকে নিউজিল্যান্ডও পিছিয়ে থাকা দল নয়। ওয়ানডে ও টি২০ মিলিয়ে টানা দুই বিশ্বকাপের ফাইনালিস্ট তারা। কেন উইলিয়ামসনের নেতৃত্বে ২০১৯ সালে ইংল্যান্ডে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপের ফাইনাল খেলে দলটি। টেকনিক্যাল কারণে তাদের শিরোপা জেতা না হলেও ক্রিকেট সমর্থকদের হৃদয় জিতে নেয়। উইলিয়ামসনের নেতৃত্বে টি২০ ফরমেটেও খুবই ধারাবাহিক কিউইরা। ২০২১ সালের টি২০ বিশ্বকাপে ফাইনাল খেলেছে তারা। যদিও মরুর বুকে শিরোপার ফুল ফোটাতে পারেনি। শিরোপা নির্ধারণী ম্যাচ জিতে নেয় অস্ট্রেলিয়া।

কিউইদের চিরশত্রু অস্ট্রেলিয়া এবার নকআউট পর্বে নেই। উইলিয়ামসনরা ফাইনালে উন্নীত হলে শিরোপা জয়ের একটা সুযোগ থাকবে। তেমন কিছু হলে বিশ্ব পাবে নতুন চ্যাম্পিয়ন। বিশ্বকাপের ইতিহাসে নিউজিল্যান্ডের নাম লেখা হবে নতুন করে। সেদিকেই হয়তো যাচ্ছে দলটি। সিডনিতে পাকিস্তানের বিপক্ষে অলআউট খেলতে পারলে বিজয় কেতন উড়বে নিউজিল্যান্ডের। টুর্নামেন্টে ভালো ক্রিকেট খেলছে দলটি। সেমিফাইনালের ভেন্যুতেই সুপার টোয়েলভের উদ্বোধনী ম্যাচে স্বাগতিকদের বড় ব্যবধানে হারিয়ে টুর্নামেন্ট শুরু করেছিল কিউইরা। যেখানে আরও একবার বাজিমাত করার সুবর্ণ সুযোগ। যদিও সেমিফাইনালে পাকিস্তানের কাছেও প্রেরণা আছে। ক্রাইস্টচার্চে এই নিউজিল্যান্ডকে হারিয়েই তো ত্রিদেশীয় টুর্নামেন্টের শিরোপা জেতে তারা।

১০ নভেম্বর ভারত-ইংল্যান্ডের মধ্যকার সেমিফাইনাল ম্যাচে দুই দলই ফেভারিট। উভয় দল টি২০ বিশ্বকাপের সাবেক চ্যাম্পিয়ন। যদিও বৈশ্বিক ইভেন্টে সম্প্রতি ভারতের চেয়ে ইংল্যান্ড বেশি ভালো খেলছে। এবারের বিশ্বকাপে সম্ভাব্য চ্যাম্পিয়ন হিসেবে ইংল্যান্ডের নামই বেশি উচ্চারিত হয়েছে। সেদিক থেকে দেখলে প্রথম সেমিফাইনালের চেয়েও দ্বিতীয় সেমিফাইনালটি হবে বেশি জমজমাট।

এবারের টি২০ বিশ্বকাপে দলগুলোকে খুবই ভুগিয়েছে বৃষ্টি। বেশ কয়েকটি ম্যাচ পরিত্যক্ত হয়েছে গ্রুপ পর্বে। সেমিফাইনাল এবং ফাইনাল ম্যাচেও বাধা হতে পারে অস্ট্রেলিয়ার মৌসুমি বৃষ্টি। প্রথম সেমিফাইনাল নিয়েই তো দুশ্চিন্তায় পড়ে গেছেন আয়োজকরা। বুধবার সিডনিতে বৃষ্টি হতে পারে ম্যাচের সময়। ঝড়ো হাওয়ায় বাধাপ্রাপ্ত হতে পারে সম্ভাব্য হাইভোল্টেজ গেম। এসব মাথায় রেখেই শেষদিকে এসে নকআউট পর্বের তিনটি ম্যাচের নিয়মে কিছুটা পরিবর্তন এনেছে আইসিসি। বৃষ্টির কারণে বাধাগ্রস্ত হলেও সেমিফাইনাল ম্যাচ ন্যূনতম ১০ ওভার করে খেলতে হবে। যদিও টি২০ ম্যাচে ন্যূনতম পাঁচ ওভার খেলার নিয়ম। অস্ট্রেলিয়ার কন্ডিশন মাথায় রেখে বিশ্বকাপে সেটা ন্যূনতম ১০ ওভারের ইনিংস করা হয়েছে। বৃষ্টির কারণে নির্ধারিত দিনে খেলা না হলে পরের দিন খেলা হবে। এর পরও সেমিফাইনাল ম্যাচ শেষ করা না গেলে পয়েন্ট টেবিলের শীর্ষ দল যাবে ফাইনালে। সেক্ষেত্রে পাকিস্তানকে বিদায় দিয়ে মেলবোর্নে যাবে নিউজিল্যান্ড। অ্যাডিলেড থেকে ইংল্যান্ডকে টাটা জানিয়ে ভারত খেলবে শিরোপার ম্যাচ। ফাইনাল ম্যাচটিও দুই দিনে শেষ করা না গেলে যুগ্ম চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে। আইসিসিকে হয়তো অতসব জটিল সমীকরণে যেতে হবে না। দুই সেমিফাইনালের বিজয়ী দল নিয়েই মেলবোর্নের ফাইনাল আয়োজন করতে পারবে তারা।

এদিকে দুই সেমিফাইনালের ম্যাচ অফিসিয়াল ঘোষণা করেছে আইসিসি। প্রথম সেমিফাইনালে ফিল্ড আম্পায়ার থাকছেন মারাইস এরাসমাস ও রিচার্ড ইলিংওয়ার্থ। রিচার্ড ক্যাটেলব্রো তৃতীয় এবং মাইকেল গোফ চতুর্থ আম্পায়ারের ভূমিকায় থাকবেন। পাকিস্তান-নিউজিল্যান্ডের মধ্যকার প্রথম সেমিফাইনালের ম্যাচ রেফারি ক্রিস ব্রড। ভারত-ইংল্যান্ড ম্যাচে অন ফিল্ড আম্পায়ার হলেন কুমার ধর্মসেনা ও পল রাইফেল। ক্রিস গাফানি তৃতীয় আর রড টাকার চতুর্থ আম্পায়ার। ডেভিড বুন ম্যাচ রেফারির দায়িত্ব পালন করবেন অ্যাডিলেডে।
 



রিলেটেড নিউজ

বাংলাদেশের লক্ষ্য ১৬ ওভারে ১৫১

১৭:৪৭, নভেম্বর ২, ২০২২

বাংলাদেশের লক্ষ্য ১৬ ওভারে ১৫১


ক্রিকেট ব্যাটে  গ্রামের রুপ বদল

১৮:৪৭, নভেম্বর ১, ২০২২

ক্রিকেট ব্যাটে গ্রামের রুপ বদল


 জিম্বাবুয়েকে হারাল বাংলাদেশ

২০:২৮, অক্টোবর ৩০, ২০২২

 জিম্বাবুয়েকে হারাল বাংলাদেশ


টাইগারদের ফখরুলের অভিনন্দন বার্তা

১৩:২৪, ফেব্রুয়ারী ২৪, ২০২২

টাইগারদের ফখরুলের অভিনন্দন বার্তা


আফিফ-মিরাজের বীরের মত লড়াই, অবিশ্বাস্য জয় বাংলাদেশের

১৯:১৩, ফেব্রুয়ারী ২৩, ২০২২

আফিফ-মিরাজের বীরের মত লড়াই, অবিশ্বাস্য জয় বাংলাদেশের


আরও পড়ুন

শেরপুর স্বামীর বিরোদ্ধে স্ত্রীকে হত্যার অভিযোগ 

১১:৩১, ডিসেম্বর ৫, ২০২২

শেরপুর স্বামীর বিরোদ্ধে স্ত্রীকে হত্যার অভিযোগ 


যশোরে ডিবি পুলিশের অভিযানে ১০ ডাকাত গ্রেফতার

১৬:১৩, নভেম্বর ৩০, ২০২২

যশোরে ডিবি পুলিশের অভিযানে ১০ ডাকাত গ্রেফতার